Friday, June 27, 2014

গর্ভবতী থেকেও ৮০০ মিটার দৌড়ে আট মাসের গর্ভবতী এক অ্যাথলিট


কথায় আছে, মনে জোর জোর থাকলে পঙ্গুও পর্বত অতিক্রম করতে পারে। আর তেমনই কিছু করে দেখালেন আমেরিকার এক মহিলা অ্যাথলিট।  আট মাসের গর্ভবতী অ্যালিসিয়া মোন্টানো বৃহস্পতিবার আমেরিকার ট্রাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়ানশিপে ৮০০ মিটার দৌড়ের প্রতিযোগিতায় অংশ নিলেন। পাঁচ বারের জাতীয় চ্যাম্পিয়ান মোন্টানো দৌড় শেষ করলেন ২ মিনিট ৩২.১৩ সেকেন্ডে। আর দুমাস পরেই সন্তানের জন্ম দেবেন তিনি। এই অবস্থায় প্রতিযোগিতায় তাঁর অংশগ্রহণ ক্যালিফোর্নিয়ার হোরনেট স্টেডিয়ামে উপস্থিত সবাইকেই চমকে দিয়েছে।

প্রতিযোগিতায় একেবারে শেষ হলেও তাঁর এই সাহসীকতাকে অভিনন্দন জানাতে কসুর করেননি দর্শকরা। ২৮ বছরের মোন্টানো প্রতিযোগিদের সবার শেষে ফিনিশ লাইন অতিক্রম করেন। দৌড়ের শুরু থেকেই দর্শকরা তাঁকে উত্সাহ দিতে থাকেন দর্শকরা। আসন ছেড়ে উঠে দাঁড়িয়ে তাঁকে অভিনন্দন জানান দর্শকরা। আর দৌড় শেষ করার পর তো স্টেডিয়ামে দর্শকদের গর্জন চুঙ্গে ওঠে।

পরে মোন্টানো বলেছেন, আমি আমার নিজের মতোই দৌড়েছি। আর দৌড়তে আমার কোনও অসুবিধাই হয়নি। প্রতিযোগিতায় প্রথম হব, এমন ভেবে কিন্তু আমি অংশ নিইনি। তাই আমার পারফরম্যান্সে আমি খুশি।গত চার বছরের ৮০০ মিটার দৌড়ে জাতীয় চ্যাম্পিয়ান মোন্টানোকে দৌড়নোর সময় স্বচ্ছন্দই দেখিয়েছে। সাবলীলভাবেই দৌড় শুরু করেন তিনি। আর পুরো সময়ই এই গতি বজায় রাখেন।

চিকিত্সকের সঙ্গে পরামর্শ করেই প্রতিযোগিতায় নামর সিদ্ধান্ত নিয়েছিলেন মোন্টানো। চিকিত্সকরা তাঁকে শুধু অনুমোদনই দেননি, রীতিমতো উত্সাহও দিয়েছেন।

মনে একটু সংশয় ছিল অবশ্য তাঁর। সন্তানসম্ভবা দৌড়ের প্রতিযোগিতায় নেমেছেন বলে অন্যরা কী ভাববেন তা নিয়ে একটু দোলাচলে ছিলেন তিনি। কিন্তু চিকিত্সকদের উত্সাহে তাঁর ওই সংশয় দূর হয়। মোন্টানো বলেছেন, এই সময় ব্যায়াম মা ও সন্তান, উভয়ের পক্ষেই ভালো। একথা বুঝেই আমি স্বাভাবিক সময়ের মতোই সবকিছু করেছি।

No comments:

Post a Comment