Saturday, March 22, 2014

আজ বিশ্ব পানি দিবস



বিশ্ব পানি দিবস আজ। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর বলছে, পানির উৎসস্থলের প্রতি যতœবান হওয়া এবং নিরাপদ পানির সংস্থানের বিষয়টি জনগণের স্বাস্থ্য সুরক্ষা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় খুব গুরুত্বপূর্ণ। দেশের উত্তরাঞ্চলসহ অনেকস্থানে এক কলস বিশুদ্ধ পানির জন্য রয়েছে হাহাকার। খোদ রাজধানীসহ বিভিন্ন সিটি কর্পোরেশন এলাকায়ও পানি সরবরাহ ব্যবস্থা প্রশ্নবিদ্ধ। পানি সরবরাহ থাকলেও সেটা যে নিরাপদ- তার নিশ্চয়তা বিধান হয়নি। এমন পরিস্থিতিতে আজ দেশে পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস। এবারের প্রতিপাদ্য- পানি ও শক্তি।

পানি বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে দেশের শত শত খাল শুকিয়ে চৌচির হয়ে গেছে। আগামীতে নিরাপদ পানির জন্য পাড়া-মহল্লা এমনকি রাষ্ট্রীয় পর্যায়েও যুদ্ধ বেধে যাওয়ার আশংকা করেন তারা। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিশুদ্ধ পানির অভাবে ডায়রিয়া, আমাশয়, জন্ডিস, টাইফয়েড হয়। অধিদফতরের মিলনায়তনে আয়োজিত সেমিনারের শিরোনাম- পানি সংরক্ষণ শক্তি সংরক্ষণের নামান্তর। 

জলাশয়ের পানি এবং শক্তির সংমিশ্রণ ঘটিয়ে নিরাপদ পানির ব্যবস্থা করার তাগিদ দেয় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। সেমিনারে প্রধান অতিথি থাকবেন এলজিআরডিমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। ন্যাশনাল কমিটি অব আইসিআইডি আজ সকাল ১০টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে ওয়াটার অ্যান্ড এনার্জি শীর্ষক সেমিনারের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম।

No comments:

Post a Comment