Tuesday, April 1, 2014

সোলার ড্রোনের মাধ্যমে দূরবর্তী স্থানে ইন্টারনেট সুবিধা দেবে ফেইসবুক


সোলার শক্তিচালিত ড্রোনের মাধ্যমে দূরবর্তী স্থানে ইন্টারনেট সুবিধা দেবে সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক। পৃথিবীর দুই-তৃতীয়াংশ জায়গায় যেখানে ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই সেখানে ড্রোন, স্যাটেলাইট ও লেজারের মাধ্যমে তথ্য প্রযুক্তির সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্য ফেইসবুকের।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সোশাল মিডিয়া প্লাটফর্ম থেকে মার্ক জাকারবার্গ এ ঘোষণা দিয়েছেন।

এ পদ্ধতিকে সরাসরি গুগলের প্রতিদ্বন্দ্বী বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। কারণ গুগলও বেলুনের মাধ্যমে ইন্টারনেট সুবিধা বর্ধিত করার পদক্ষেপ নিয়েছে। গত বছর জুনে গুগল নিউজিল্যান্ডে ৩০টি সুপার-প্রেসার বেলুন অবমুক্ত করেছে।

উভয় প্রতিষ্ঠানের লক্ষ্য ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের উন্নয়নশীল দেশের জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা। ফেইসবুক আনুষ্ঠানিকভাবে তাদের সম্ভাব্য কার্যক্রম সম্পর্কে বিবিসিকে জানায়, ইন্টারনেট সেবার মান বাড়াতে বেশ কয়েক ধাপে কাজ করবে ফেইসবুক। ইনফ্রারেড লেজার বিমের মাধ্যমে ইন্টারনেটের গতিও বাড়ানোর কাজ করা হবে। এ জন্য গত বছর ফেইসবুক ও প্রযুক্তিবিষয়ক কিছু প্রতিষ্ঠান মিলে ইন্টারনেট ডট অর্গ নামে নতুন প্রকল্প চালু করেছে। তাতে বলা হয়েছে, বিশ্বের প্রতি তিনজনের মধ্যে একজনকে ইন্টারনেট ব্যবহারের আওতায় নিয়ে আসা নতুন প্রকল্পের লক্ষ্য। তিন জনে একজন কেন বা এর চেয়ে বেশি নয় কেন- এ সম্পর্কে ইন্টারনেট ডট অর্গ জানায়, ইন্টারনেট ব্যবহারের উপযোগী ডিভাইসের দাম ও ইন্টারনেট ব্যবহারের ব্যয় বেশি হওয়ায় এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

কম খরচে কীভাবে আরও বেশি সংখ্যক মানুষকে সম্পৃক্ত করা যায় তা নিয়ে কাজ করবে ফেইসবুক। এ জন্য ব্যবহার করা হবে অদৃশ্য লেজার বিম। ফেইসবুকের লক্ষ্য হচ্ছে ইন্টারনেটকে সহজলভ্য করে তোলা। গত মাসের শুরুতে ফেইসবুক ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান টাইটান কিনতে আগ্রহী বলে জানা গেছে। তবে, এ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

No comments:

Post a Comment