Sunday, April 6, 2014

বেসরকারি সংস্থায় কর্মরতদের পেনশনের আওতায় আনার বিষয়ে আলোচনা হচ্ছে : মুহিত



দেশের বেসরকারি সংস্থায় কর্মরতদের পেনশনের আওতায় আনার বিষয়ে আলোচনা হচ্ছে। আগামী বাজেটে এ বিষয়ে একটি দিক নির্দেশনা থাকতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রোববার সচিবালয়ে এনজিওদের সঙ্গে এক প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা জানান।
মন্ত্রী বলেন, বেসরকারি সংস্থায় কর্মরতদের পেনশনের আওতায় আনার বিষয়টি সরকার চিন্তা করছে। বিষয়টি নিয়ে কি করা যায়- এ ধরনের একটি জিজ্ঞাসা সভায় উপস্থাপন করেন তিনি। এটি হতে পারে সামাজিক নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ অংশ। আগামী বছরের জুনে হাজারীবাগের ট্যানারি শিল্প সাভারে স্থানান্তর করা হবে বলেও জানান তিনি।



আগামী বাজেট প্রসঙ্গে আলোচনায় তিনি বলেন, এবারের বাজেটে চারটি মানবসম্পদ উন্নয়ন, অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানি এবং কৃষিখাতকে বিশেষ অগ্রাধিকার দেয়া হবে। মানবসম্পদ উন্নয়নে দক্ষতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করে তিনি আরো বলেন, প্রশাসনিক সংস্কারেও বিশেষ জোর দেয়া হবে।
বেসরকারি সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে (এনজিও) প্রাক-বাজেট মতবিনিময় শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী ২০১৪-১৫ অর্থবছরে মূল্যস্ফীতি ৬ শতাংশের মধ্যে থাকবে । তবে চলতি অর্থ বছর শেষে  (২০১৩-১৪) মূল্যস্ফীতি ৭ শতাংশে দাঁড়াবে।  তিনি বলেন, বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে যে আলোচনা হয়েছে তা আগামি বাজেটে ভূমিকা রাখবে। তাদের প্রস্তাবগুলো আমরা যৌক্তিকভাবে বিবেচনায় নেব। অনেকে মূল্যস্ফীতি সম্পর্কে 

আমাকে বলেছেন, প্রস্তাব দিয়েছেন । বর্তমানে দেশে মূল্যস্ফিতি কমে এসেছে।

বৈঠকে ১৬টি বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ  নিজ নিজ  বক্তব্য  তুলে ধরেন।  তারা বাজেটে  বেসরকারি খাতে পেনশন প্রবর্তনের প্রস্তাব করেন। এছাড়া বৈঠকে সামাজিক গবেষণায় বাজেটে বরাদ্দ, নারী শিক্ষা, বস্তিবাসিদের স্থানান্তর, নদীর ড্রেনেজ ব্যবস্থার সঠিক তদারকি, উচ্চশিক্ষায় বৃত্তি, বেকার সমস্যা দূরীকরণে কর্মসংস্থান সৃষ্টি এবং তামাক নিয়ন্ত্রণের বিষয়ে প্রস্তাব তুলে ধরেন তারা । 

No comments:

Post a Comment