Thursday, April 3, 2014

নিজের বেতন নিয়ে সন্তুষ্ট নন সাকিব


টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ম্যাচের দিন স্বাগতিকদের খেলার চেয়ে বেশি আলোচনার বিষয় ছিল দেশের একটি পত্রিকাকে দেয়া সাকিব আল হাসানের সাক্ষাৎকার। সেই সাক্ষাৎকারে তিনি দেশপ্রেম থেকে পুষ্টিতত্ত্ব সবকিছু নিয়েই সবক দেওয়ার চেষ্টা করেছেন। 
এমনকি দেশের ৯০ ভাগ মানুষের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলেছেন দেশ তথা বিশ্বের অন্যতম এই সেরা অলরাউন্ডার। নিজের বেতন নিয়ে সন্তুষ্ট নন এমন কথাও বলেছেন সেই সাক্ষাৎকারে। দর্শকদের প্রত্যাশার চাপ এড়াতে দেশে আগামী দুই বছর কোনো ধরনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের আয়োজন না করারও পরামর্শ দিয়েছেন তিনি। এ নিয়ে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি কাভার করতে আসা বিদেশি সাংবাদিক থেকে শুরু করে ধারাভাষ্যকাররা পর্যন্ত প্রতিক্রিয়া দেখিয়েছেন।
বাংলাদেশের ম্যাচ দেশের বাইরে নিয়ে যাওয়া সাকিব আল হাসানের মন্তব্য প্রসঙ্গ উঠলে ধারাভাষ্যকার সাবেক অজি স্পিন জাদুকর শেন ওয়ার্ন  স্বভাবসুলভ তাচ্ছিল্যের হাসি হাসলেন, তারপর যা বললেন তার বাংলা করলে দাঁড়ায়, ‘তোমারা ক্রিকেটারদের দেবতার পর্যায়ে নিয়ে যাও আর তারা যা ইচ্ছা তাই বলে। সোজা কথা হলো দেশের জন্যে তুমি খেলছ, দেশের মানুষের প্রত্যাশা তোমার কাছেই থাকবে, সেই প্রত্যাশা পূরণে একজন ক্রিকেটার কতটুকু সক্ষম তার ওপর নির্ভর করবে তার সাফল্য।’
বিষয়টি নিয়ে বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে বিসিবির একটি সূত্র নিশ্চিত করেছে 
কিন্তু প্রশ্ন হচ্ছে এত বড় একটা টুর্নামেন্ট চলাকালীন সময় এ ধরনের সাক্ষাৎকার দেয়ার অনুমতি কোথা থেকে পেল সাকিব? কেননা, আচরণ বিধিতে পরিস্কার লেখা আছে বোর্ড এবং ক্রিকেটের স্বার্থবিরোধী কোনো মন্তব্য চুক্তিবদ্ধ ক্রিকেটাররা করতে পারবেন না।
এ নিয়ে বিসিবির ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, ‘সাকিবের সাক্ষাৎকারের বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে বোর্ড।  বিশ্বকাপ শেষে  বিষয়টি খতিয়ে দেখা হবে।’ 
তবে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘প্রথমে দেখতে হবে এই সাক্ষাৎকার দেয়ার জন্যে অনুমতি ছিল কি-না? থাকলে এই অনুমতি কোথা থেকে পেলো।’
বোর্ড সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সাকিবের সাক্ষাৎকারের বিষয়টি আরো অনেক দূর গড়াতে পারে।  এ নিয়ে শুনানি পর্যন্ত হওয়ার সম্ভাবনা র‍য়েছে। সে ক্ষেত্রে হয়তো আবারো শাস্তির মুখোমুখি হতে পারেন বিশ্বের অন্যতম সেরা এই অল রাউন্ডারকে।
এর আগে শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজে ক্যামেরার সামনে অশ্লীল ইঙ্গিত দেওয়ার জন্যে ৩ ম্যাচ নিষিদ্ধ এবং পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছিল সাকিব আল হাসানকে।

No comments:

Post a Comment