Saturday, April 5, 2014

অস্ট্রেলিয়া, চীন ও মালয়েশীয় অনুসন্ধানকারী জাহাজের জোরদার তল্লাশি, হাতে সময় আর মাত্র ৩ দিন


হাতে সময় আর মাত্র তিন দিন। আগামী ৮ তারিখেই ফুরিয়ে যাবে রহস্যময়ভাবে দক্ষিণ ভারত মহাসাগরে নিখোঁজ হওয়া মালয়েশীয় এয়ারলাইন্সের বিমান ফ্লাইট-৩৭০ এর ব্লাকবক্সের ব্যটারি। আর সেটি হলে হয়তো কখনোই জানা যাবে না যে, ঠিক কি ঘটেছিল বিমানটিতে।  সে জন্যই অস্ট্রেলিয়া, চীন ও মালয়েশীয় অনুসন্ধানকারীরা শুক্রবার থেকেই দক্ষিণ ভারত মহাসাহরের ২৪০ কিলোমিটার এলাকায় মরিয়া হয়ে তল্লাশি শুরু করেছে ব্লাকবক্স উদ্ধারে।
 
জানা যায়, শুধু এই তিন দেশই নয়, দক্ষিণ ভারত মহাসাগরের দুর্গম স্থানে তল্লাশি চালাচ্ছে মার্কিন ও ব্রিটিশ ডুবোজাহাজ। এই ডুবোজাহাজের সঙ্গে রয়েছে ব্ল্যাক বক্স লোকেটর।
 
যৌথ তল্লাশি অভিযানের নেতৃত্বে থাকা অস্ট্রেলিয় সংস্থার প্রধান প্রাক্তন এয়ার চিফ মার্শাল আঙ্গাস হিউস্টন জানিয়েছেন, একটি সম্ভাব্য নকশা করে নেয়া হয়েছে বিমানটির ব্লাক বক্স উদ্ধারে। বিমানের ধ্বংসাবশেষ মেলার সবথেকে বেশি সম্ভাবনা যেখানে, সেখানেই তল্লাশি চালাচ্ছে ব্ল্যাক বক্স লোকেটর।
 
এদিকে শুক্রবারও মেলেনি নিখোঁজ বিমানটির সন্ধান। আকাশপথে ১৪টি বিমান ও সমুদ্রপথে নয়টি জাহাজ তল্লাশি অভিযান চালালেও, প্রতিদিনের মতো এদিনও খুঁজে পাওয়া যায়নি বিমানের ধ্বংসাবশেষ।
 
তল্লাশি অভিযানে অংশ নেয়া এক কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণ ভারত মহাসাগরের যে অংশ জুড়ে তল্লাশি অভিযান চলছে, আয়তনে তা আমেরিকার মিনেসোটা শহরের সমান। নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ খোঁজা যে কতটা দুঃসাধ্য তা এর থেকেই প্রমাণিত হয়।
 
অন্যদিকে বৃহস্পতিবারই পার্থে গিয়ে নিখোঁজ বিমানের তল্লাশি অভিযানের নকশা পর্যবেক্ষণ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এদিকে বিমান অন্তর্ধান রহস্যে ষড়যন্ত্রের অভিযোগ থেকে এখনও মুক্তি পাননি ওই সেটির চালকসহ মোট ১২জন সদস্যের। এবিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে মালয়েশিয়া প্রশাসন।
 
উল্লেখ্য, গত ৮ মার্চ কুয়ালালামপুর থেকে ২৩৯ জন যাত্রী ও ক্রু নিয়ে বেইজিং যাওয়ার পথে রহস্যময়ভাবে নিখোঁজ হয় মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান ফ্লাইট-৩৭০।

No comments:

Post a Comment