Thursday, April 3, 2014

দেশব্যাপী একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা


এইচএসসি ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার দেশব্যাপী একযোগে শুরু হয়েছে। সকাল ১০টায় শুরু হওয়া এই পরীক্ষায় সাধারণ শিক্ষা তথা এইচএসসিতে বাংলা প্রথম পত্র, মাদ্রাসা বোর্ডের আলিমে কুরআন মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে বাংলা বিষয়ের পরীক্ষা ছিল। 

তিনটি বিষয়ের পরীক্ষার প্রশ্নই সৃজনশীল পদ্ধতিতে করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, প্রথমদিনের এই পরীক্ষায় সারা দেশে সর্বমোট অনুপস্থিত ছিল ১০ হাজার ৩২৪ জন আর শৃংখলা ভঙ্গ ও অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ৭১ জনকে। 




পরীক্ষাকে সামনে রেখে এবারও যথারীতি আগের রাতে প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে পড়েছে। গুজবটিকে সত্য হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে কথিত প্রশ্নপত্রের সেট নম্বর এবং সেট কোড নামও উল্লেখ করা হয়েছিল। আগের রাতে দেশের বেশ কয়েকটি জেলায় প্রশ্নফাঁসের গুজবের পরিপ্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়ায় তিনজন ও শেরপুরে চারজনকে গ্রেফতারের ঘটনাও রয়েছে। 

তবে পরীক্ষার পর কথিত প্রশ্নের সঙ্গে মূল প্রশ্নপত্রের কোনো মিল পাওয়া যায়নি। এ ব্যাপারে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রতিবছরই পরীক্ষা শুরু হওয়ার আগে সুবিধাভোগী একটি চক্র প্রশ্ন ফাঁসের গুজব ছড়িয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের বিভ্রান্ত করে। 

মূলত টাকা কামানোর জন্য এরা এমন কাজ করে। সারা দেশে প্রশ্ন ফাঁসের কোনো ঘটনা ঘটেনি। পরীক্ষা শেষে অবশ্য মন্ত্রীর দাবির সত্যতা মিলেছে। পরীক্ষা শুরুর দিন শিক্ষামন্ত্রী রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি এবারও ৬০ দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দেন।৮টি সাধারণ শিক্ষা বোর্ডসহ দশ বোর্ডের অধীনে এবার ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। 

No comments:

Post a Comment