Tuesday, April 1, 2014

ইসরাইল-ফিলিস্তিনি শান্তি আলোচনার জন্য কেরিকে সময়সীমা নির্ধারণ করে দিয়েছে ফিলিস্তিনিরা



ইসরাইলের সঙ্গে বন্দী মুক্তি দেওয়া নিয়ে ফিলিস্তিনের বিরোধ নিস্পত্তি করতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরিকে আজ মঙ্গলবার পর্যন্ত সময় বেধে দেওয়া হয়েছে। উভয় পক্ষের সঙ্গে শান্তি আলোচনার জন্য কেরি এ অঞ্চলে সফর শুরু করার পর ফিলিস্তিনিরা এ সময়সীমা নির্ধারণ করে দিয়েছে।

২০১৩ সালের জুলাই মাসে করা একটি চুক্তির আওতায় ২৬ ফিলিস্তিনিকে মুক্তি দিতে ইসরাইল অস্বীকৃতি জানানোর পর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় শান্তির প্রচেষ্টা প্রায় ভেস্তে যেতে বসেছে। ওই চুক্তির আওতায় উভয় পক্ষ আলোচনার টেবিলে বসার অঙ্গীকার করেছিল।

ক্ষুব্ধ ফিলিস্তিনের কর্মকর্তারা বলেছেন, কয়েদিদের মুক্তি দেওয়া নিয়ে ইসরাইল তাদের অবস্থান পরিবর্তন না করলে তা আলোচনা ভাঙার সংকেত হতে পারে।

এএফপির খবরে বলা হয়, গতকাল সোমবার গ্রিনিচ সময় ১৬টায় তেল আবিব বিমান বন্দরে অবতরণ করার পর মার্কিন মন্ত্রী জন কেরি সরাসরি জেরুজালেম গিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দুই ঘন্টা বৈঠক করেন।
তবে গতকাল রাতে রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে কেরির বৈঠক বাতিল করা হয়েছে। এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

মার্কিন কর্মকর্তারা জানান, আব্বাসের সঙ্গে কেরির বৈঠক বাতিল হয়েছে। তবে জেরুজালেমে ফিলিস্তিনের প্রধান আলোচক সায়েব ইরাকাতের সঙ্গে বৈঠক করেছেন কেরি। মঙ্গলবার নেতানিয়াহুর সঙ্গে কেরির আবারও বৈঠক করার কথা রয়েছে।
উল্লেখ্য, ইসরাইল এর আগে চার দফায় মোট ১০৪ জন ফিলিস্তিনী বন্দিকে মুক্তি দেওয়ার অঙ্গীকার করেছিল। তবে গত ২৯ মার্চ চতুর্থ দফায় বন্দি মুক্তি দিতে ইসরাইল অস্বীকৃতি জানিয়েছে।

No comments:

Post a Comment