Friday, April 4, 2014

দক্ষিন আফ্রিকাকে হারিয়ে টি ২০র ফাইনালে এশিয়ার রাজত্ব

\


প্রোটিয়ারা তাহলে সত্যিই চোকার! ১৭২ রানের বড়সড় পুঁজি নিয়েও ভারতকে চোখ রাঙাতে পারল না দক্ষিণ আফ্রিকা। পারল না সেমিফাইনালের ঐতিহাসিক গেরো খুলতে। বৃথা গেল ফাফ ডু প্লেসিসের ঝড়ো হাফ সেঞ্চুরি। বিরাট কোহলির ব্যাটে হেসেখেলেই শেষ চারের বাধা পেরিয়ে গেল ভারত। দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে পৌঁছে গেল ফাইনালে। কাল মিরপুরে দ্বিতীয় সেমিফাইনালে ১৭৩ তাড়া করতে নেমে পাঁচ বল ও ৬ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যান ধোনিরা। দক্ষিণ আফ্রিকার বিদায়ে নিশ্চিত হয়ে গেল টি ২০ বিশ্বকাপের অল-এশিয়ান ফাইনাল। আগামীকাল শিরোপা নির্ধারণী আগুনে ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে ভারত। কাল কোহলি (৪৪ বলে ৭২*) ঝড়ের আগে ভারতের জয়ের ভিত গড়ে দেন দুই ওপেনার রোহিত শর্মা (২৪) ও রাহানে (৩২)।

আকাশে মেঘের আনাগোনা দেখে কালও বৃষ্টির ভয় চেপে বসেছিল অনেকের মনে। খেলার মাঝে বৃষ্টি বাগড়া দিলে সমীকরণটা খুব কঠিন হয়ে যায়। দুই অধিনায়কই তাই হয়তো টস জিততে মুখিয়ে ছিলেন। আগে ব্যাট করে একটা ভালো স্কোর দাঁড় করাতে পারলেই সমীকরণটা নিজেদের পক্ষে থাকবে। টস জিতে তাই ব্যাটিং নিতে ভুল করলেন না প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস। অতীতে দক্ষিণ আফ্রিকা যতবার ‘চোক’ করেছে তার অধিকাংশই পরে ব্যাট করে। রান তাড়া করার চাপ থেকে কাল বেঁচে গেলেন প্লেসিসরা। নয় রানের মাথায় ডি কককে হারিয়ে প্রোটিয়াদের শুরুটা খারাপ হলেও সেটা বুঝতে দেননি হাশিম আমলা ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস। আমলা ২২ রানে আউট হওয়ার পর ডুমিনিকে নিয়ে ৭১ রানের জুটি গড়েন প্লেসিস। মাত্র ১৩ ওভারেই ১০২। অধিনায়ক ৪১ বলে ৫৮ করে ফেরার পর রানের গতিও থেমে যায়।

শেষ পাঁচ ওভার থেকে প্রোটিয়ারা করেছে মাত্র ৪৫ রান। যে স্পিন নিয়ে দক্ষিণ আফ্রিকা বেশি ভয়ে ছিল, সেই ভয়েই রানের গতিও কমে গেল। অমিত মিশ্র অবশ্য সুবিধা করতে পারেননি। তবে রবিচন্দ্রন অশ্বিন তিন উইকেট নিয়ে সব সময় চাপে রেখেছেন প্রোটিয়াদের। মোহিত শর্মা শেষ ওভারে ১০ রান দিলেও ১৭২ রানের বেশি করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। অথচ অধিনায়কের ব্যাটিং দেখে মনে হয়েছিল হয়তো ২০০ পেরিয়ে যাবে দক্ষিণ আফ্রিকার স্কোর। শেষ পর্যন্ত তা না হলেও লড়াই করার মতো পুঁজি (১৭২/৪) ঠিকই পেয়ে যায় প্রোটিয়ারা। এতে বড় কৃতিত্ব ডুমিনি (৪৫*) ও ডেভিড মিলারের (১২ বলে ২৩*)। মাত্র ২৭ বলে ৪৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। ২২ রানে তিন উইকেট নিয়ে ভারতের সবচেয়ে সফল বোলার অশ্বিন। এছাড়া একটি উইকেট পেয়েছেন ভুবনেশ্বর কুমার। 

No comments:

Post a Comment