Saturday, April 5, 2014

কিছু উপায়ে অনলাইনে থেকে বেছে নিন আপনার প্রিয় সঙ্গীটি


অনলাইন প্রোফাইল দেখে সেখান থেকে উপযুক্ত সঙ্গী খুঁজে বের করা সহজ কাজ নয়। কিন্তু ব্যস্ত এ যুগে বাস্তবতার নিরিখে এটা অনেকের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। গার্ডিয়ান প্রকাশ করেছে উপযুক্ত সঙ্গী খুঁজে বের করার ১০টি ধাপ। এসব ধাপ মেনে অনলাইন থেকে সহজেই বের করতে পারবেন আপনার উপযুক্ত সঙ্গী।


১. চাহিদা তালিকা তৈরি করুন
আপনার জন্য উপযুক্ত সঙ্গী নির্বাচনের কাজ শুরুর আগেই একটি তালিকা তৈরি করুন। এ তালিকায় থাকবে আপনার চাহিদাগুলো। এ চাহিদায় আসতে পারে উপযুক্ত সঙ্গীর যেসব গুণ আপনার সঙ্গীর মধ্যে থাকা চাই। এসব চাহিদা নির্দিষ্টভাবে পয়েন্ট আকারে আসাটাই ভালো। এতে সম্পূর্ণ বিষয়টির ওপর আপনার নিয়ন্ত্রণ সহজ হবে। যেমন ‘এমন একজন মানুষ যে শিশুদের চায়’-এর বদলে নির্দিষ্ট করে বলা সম্ভব ‘দুটি সন্তান চায় এমন মানুষ দরকার’।



২. নম্বর নির্ধারণ করুন
আপনি যখন আপনার কাঙ্ক্ষিত সঙ্গীর মাঝে যেসব গুণ থাকবে তার একটি তালিকা তৈরি শেষ করবেন তখন শুরু হবে এ নম্বর নির্ধারণের কাজ। সঙ্গীর যেসব গুণ আপনার বেশি দরকার সেগুলোকে ১০ নম্বর দিন। ক্রমান্বয়ে অন্য কম গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোকে কম নম্বর দিন।



৩. অনলাইনে যান
অনলাইনে বেশ কয়েকটি ওয়েবসাইট থেকে আপনার পছন্দনীয় সঙ্গীর প্রোফাইল বের করে তার সঙ্গে আপনার চাহিদাপত্র অনুযায়ী নম্বর মিলিয়ে নিন। এর মধ্যে কোনো ওয়েবসাইট হয়তো দীর্ঘস্থায়ী সম্পর্ককে গুরুত্ব দেয় কোনোটা আবার স্বল্পস্থায়ী। এক্ষেত্রে আপনার পছন্দ অনুযায়ী প্রাথমিকভাবে কয়েকজনের প্রোফাইল আলাদা করে নিতে পারেন, যাদের আপনি আমন্ত্রণ জানাবেন আপনার প্রোফাইলে।



৪. শপিং শুরু করুন
অধিকাংশ ক্ষেত্রেই অনলাইন ডেটিং সাইটগুলো কোনো গোপন বিষয় রাখে না। তারা সাধারণত ব্যবহারকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তরের ভিত্তিতেই প্রোফাইল সাজায়। এক্ষেত্রে তাদের প্রোফাইল দেখেই অনেক ক্ষেত্রে আপনার পছন্দনীয় ব্যক্তি নির্ণয় করা সম্ভব। তবে এক্ষেত্রে প্রয়োজন দীর্ঘ তালিকা থেকে ধৈর্য ধরে আপনার চাহিদাগুলো মিলিয়ে দেখা।



৫. প্রোফাইল ছোট করুন
আপনার প্রোফাইল আকর্ষণীয় রূপে উপস্থাপন একটা বড় কাজ। আর অপ্রয়োজনীয় বড় প্রোফাইল খুব একটা কার্যকর হয় না। এ কারণে সংক্ষিপ্ত আকারে প্রয়োজনীয় তথ্যগুলো উপস্থাপন করাই সবচেয়ে ভালো। জনপ্রিয় প্রোফাইলগুলো ছোট ও আকর্ষণীয় হয়।



৬. আগ্রহ জাগিয়ে তুলুন
অপর পক্ষের আগ্রহ জাগিয়ে তোলার জন্য কিছু কৌশল অবলম্বন করতে হয়। একসঙ্গে সমস্ত তথ্য দিয়ে দিলে এক্ষেত্রে অপর পক্ষের আগ্রহ নাও জন্মাতে পারে। এ কারণে এ কৌশল। কিছু ডেটিং ওয়েবসাইটও (আপওর্দি ও বাজফিড) ব্যবহারকারীদের কৌতুহল বাড়িয়ে দেওয়ার জন্য এ ধরনের কাজ করে। এটা অনেকটা কোনো মানুষের সঙ্গে প্রথমবার দেখা হওয়ার পরে আপনার আচরণের মতো (তখন একসঙ্গে সব তথ্য নিশ্চয়ই আপনি দিয়ে দেন না)। এজন্য অল্প কিছু কথায় আপনার সম্বন্ধে তথ্য উপস্থাপন করতে হবে এবং কিছু তথ্য গোপন রাখতে হবে, যা প্রয়োজনে পরে প্রকাশ করতে পারবেন।



৭. অতিরিক্ত মজা করবেন না
অধিকাংশ মানুষই মজার নয়। আপনার বন্ধুদের সঙ্গে মজা করে বলা কথাগুলো তাদের আনন্দ ও হাসিতে ভাসিয়ে দেয়। কিন্তু তার মানে এটা নয় যে, সেসব কথা ডেটিং সাইটে তুলে দিতে হবে। এখানে যেহেতু আপনি একটি প্রয়োজনীয় কাজ করতে এসেছেন। সে কাজটি করা দরকার সবার আগে। আপনার প্রোফাইল লেখার পর সেটা বাস্তবসম্মত হয়েছে কি না, তা পরীক্ষা করে দেখুন। অনেকেই নিজের প্রোফাইলে নিজেকে খুব হাসিখুশি হিসেবে উপস্থাপন রলেও বাস্তবে দেখা যায় তার বিপরীত অবস্থা। বাস্তবের সঙ্গে এসব বিষয় মিলানোর জন্য সবচেয়ে ভালো হয় সম্পূর্ণ প্রোফাইলটি লিখে নিজে নিজে আবার পড়ে দেখুন।



৮. ভালোভাবে বাছাই করুন
আপনার পছন্দ ও অপছন্দের তালিকা অবশ্যই অপর পক্ষের সঙ্গে মিলিয়ে দেখবেন। তবে তার মানে এটা নয় যে কম গুরুত্বপূর্ণ বিষয়গুলো দেখেই কাউকে বাতিল করে দেবেন। যেমন কোন কোন সিনেমা আপনার পছন্দ ইত্যাদি সবার সঙ্গে নাও মিলতে পারে। কিন্তু এগুলো সঙ্গী বাছাইয়ে অতোটা গুরুত্বপূর্ণ হওয়ার কথা নয়।



৯. উপযুক্ত ভাষা ব্যবহার করুন
ডেটিং সাইটগুলোতে ‘ফান’, ‘হ্যাপি’ ইত্যাদি শব্দের প্রচুর ব্যবহার দেখা যায়। এগুলো জনপ্রিয় শব্দও বটে। এ ছাড়াও বাস্তবে আপনার প্রিয় বিষয়গুলো তুলে ধরা উচিত অনলাইন প্রোফাইলে।



১০. নিজেকে আকর্ষণীয়ভাবে তুলে ধরুন
পুরনো ছবি বাদ দিয়ে নিজের নতুন আকর্ষণীয় ছবি পোস্ট করুন। প্রোফাইলে প্রয়োজনীয় পরিবর্তন করুন। এভাবে বাস্তবসম্মতভাবে আপনার সঠিক রূপটি অনলাইনে তুলে ধরুন, যেন অপর পক্ষ আপনার প্রোফাইল দেখে আকর্ষর্ণবোধ করে।


No comments:

Post a Comment