Sunday, April 6, 2014

উগান্ডায় ধরা পড়েছে ১৮ ফুট লম্বা ৮০ বছর বয়স্ক কুমীর


আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ উগান্ডায় ধরা পড়লো এক টন ওজনের একটি মানুষখেকো কুমির। ১৮ ফুট লম্বা কুমিরটির বয়স ধারণা করা হচ্ছে ৮০ বছর।
 
বেশ কয়েকদিন স্থানীয়দের মধ্যে ত্রাসের সৃষ্টি করে সম্প্রতি উগান্ডার লেক ভিক্টোরিয়ার সমুদ্রতীরে জেলেদের জালে ধরা পড়ে এটি।
 
জানা যায়, কয়েকদিন ধরে লেক ভিক্টোরিয়ার এলাকায় বেশ কয়েকজনের খোঁজ মিলছিল না। নিখোঁজরা প্রত্যেকেই ফলে স্থানীয় বাসিন্দারা খবর পাঠান বন কর্মীদের কাছে। তাদের আশঙ্কা, কুমিরের পেটেই গিয়েছে সম্ভবত নিখোঁজরা।
 
এরমধ্যে নিখোঁজ হওয়ার সাম্প্রতিক ঘটনাটি ঘটে জলাসয়ের ধারে। সেখানে গোসল করার সময় নিখোঁজ হয় বসকো নায়ানসি নামে এক ব্যক্তি। পরেরদিন তার রক্তমাখা কাপড় জলে ভেসে ওঠে। ফলে শুরু হয় কুমীরের খোঁজ। চারদিনের অভিযানে অবশেষে মেলে সাফল্য। অবশেষে কাকিরা গ্রামের নদী থেকে জালে ধরা পড়ে বিশালাকার কুমিরটি।
 
মানুষের রক্তের স্বাদ পাওয়া কুমিরটি এর আগেও বেশ কয়েকজনকে খেয়েছে বলে এখন ধারণা করছে সবাই। কুমিরটিকে বর্তমানে উগান্ডার মুরচিসন ফলস জাতীয় উদ্যানে নিয়ে যাওয়া হয়েছে।
 
উল্লেখ্য, সিংহের পর দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশগুলোতে কুমিরই হলো সবচেয়ে ভয়াবহ জন্তু যার হাতে প্রচুর মানুষ মারা পরে। এক পরিসংখ্যানে দেখা গেছে আফ্রিকার দেশগুলোতে বছরে বন্যজন্তুর আক্রমণে মানুষ মারা যাওয়ার ৭৪৫টি ঘটনার মধ্যে ২৭৫টিই ঘটে কুমিরের হামলায়।

No comments:

Post a Comment