Saturday, March 22, 2014

চীনের স্যাটেলাইটে নতুন করে ধরা পড়েছে সম্ভব্য নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ


আন্তর্জাতিক ডেস্ক - 

মালয়েশিয়া এয়ারলাইন্সের হারানো বিমানটির সন্ধানে নতুন আশা পাওয়া গেছে সাগরে কিছু বড় ভাসমান বস্তুর সন্ধান পাওয়ায়। চীনের স্যাটেলাইট ইমেজের ছবি থেকে ৩০ মিটার (৯৮ ফুট) বাই ২২ (৭২ ফুট) মিটার আকৃতির বস্তু শনাক্ত করা হয়েছে। এগুলো হারিয়ে যাওয়া ফ্লাইট এমএইচ৩৭০-এর হতে পারে বলে জানিয়েছে মালয়েশিয়া কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়ার নেতৃত্বাধীন এ অনুসন্ধান মিশনটি থেকে জানানো হয়েছে, দেশটির পার্থ শহর থেকে ২ হাজার ৫শ’ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ভারত মহাসাগরের ওই অঞ্চলটির উদ্দেশে পাঁচটি বিমান পাঠানো হয়েছে।

উপগ্রহ থেকে পাওয়া চিত্র বিশ্লেষণ করে মহাসাগরের ওই এলাকায় দুটি বড় ভাসমান বস্তুর ছবি শনাক্ত করার পর বৃহস্পতিবার অনুসন্ধান অভিযানটি শুরু করা হয়। ওই বস্তু দুটি ১৩ দিন আগে ২৩৯ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া মালয়েশীয় বোয়িং ৭৭৭ বিমানটির ধ্বংসাবশেষ হতে পারে বলে মনে করা হয়েছিল। তদন্তকারীরা জানিয়েছেন, উপগ্রহ চিত্রগুলো যথেষ্ট বিশ্বাসযোগ্য হওয়া সত্বেও এর বাইরে সেখানে আর কোনো প্রমাণ নেই।

পাপুয়া নিউ গিনি সফরে থাকা অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী টনি অ্যাবোট বলেছেন, “পৃথিবীপৃষ্ঠে কল্পনাযোগ্য সবচেয়ে দূর্গম জায়গা এটি, কিন্তু ওখানে যদি কিছু থেকে থাকে, আমরা তা খুঁজে বের করবো।”

ধারণা করা হচ্ছে, ৮ মার্চ রাতে নিখোঁজ বিমানটি কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের পথে যাত্রা করার পর সচেতনভাবে বিমানটিকে তার গন্তব্য পথ থেকে হাজার হাজার কিমি দূরে কোথাও নিয়ে যাওয়া হয়েছে। 

তারা ছিনতাই, নাশকতা ও বিমান চালকের সম্ভাব্য আত্মাহুতির বিষয়টি নিয়ে তদন্ত শুরু করলেও বিমানের কারিগরি সমস্যার সম্ভাবনাও উড়িয়ে দেননি বলে জানিয়েছেন।

বিমানটির খোঁজে ভারত মহাসাগরের এই এলাকা ছাড়াও স্থলভাগে এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ লাওস থেকে শুরু করে উত্তরপশ্চিমে কাজাখস্তান পর্যন্ত এলাকায়ও আরেকটি অনুসন্ধান অভিযান চলছে।


সূত্র : রয়টার্স

No comments:

Post a Comment