Sunday, March 23, 2014

আজ ইউরোপ সফরে যাচ্ছেন বারাক ওবামা


আন্তর্জাতিক ডেস্ক -
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ছয় দিনের ইউরোপ সফর শুরু করছেন আজ সোমবার। এ সময়ের মধ্যে তিনি সৌদি আরবেও যাবেন। ক্রিমিয়া নিয়ে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্কের টানাপড়েনের মধ্যে ওবামার এ সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।
নেদারল্যান্ডসের হেগে আজ বসছে দুই দিনের পরমাণু নিরাপত্তা সম্মেলন। সম্মেলন কেন্দ্র করে ওবামার ইউরোপ সফরের সূচি ঠিক করা হয়। এরই মধ্যে ইউক্রেন নিয়ে সংকট দেখা দেয় এবং তাকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও তাদের দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। 
ইতিমধ্যেই রাশিয়ার কর্মকর্তা পর্যায়ে অবরোধ আরোপের ঘোষণা দিয়েছে ইইউ। এর আগে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলসহ ইউরোপের কয়েকজন রাষ্ট্রপ্রধানের টেলিফোন ও ইন্টারনেটে গোপন গোয়েন্দা নজরদারির ঘটনায় সমালোচনার মুখে পড়ে যুক্তরাষ্ট্র। তাই ইউরোপে এ সফরকে কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ সফর হিসেবে বিবেচনা করা হচ্ছে।
ছয় দিনের সফরে নেদারল্যান্ডস, বেলজিয়াম ও রোম ছাড়াও এশিয়ার দেশ সৌদি আরবে যাবেন ওবামা। ওবামা ইতিমধ্যেই হেগে জি-৭ভুক্ত দেশের রাষ্ট্রনেতাদের সম্মেলন আহ্বান করেছেন। পরমাণু নিরাপত্তা সম্মেলনে ক্রিমিয়া সংকটের ব্যাপক ছায়া পড়বে বলে মনে করা হচ্ছে। সম্মেলনে অংশ নিয়ে ওবামা রাশিয়া প্রশ্নে ব্রাসেলসে ইইউ ও ন্যাটো জোটের নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

বিশ্লেষকরা একে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের জটিল সম্পর্কের নতুন পরীক্ষা হিসেবে দেখছেন। তাঁদের মতে, ক্রিমিয়ায় রাশিয়ার বর্তমান ভূমিকায় দেশটিকে 'শিক্ষা' দিতে যুক্তরাষ্ট্র কোন পথে আগায় তা তার ইউরোপীয় মিত্ররা দেখতে চাইবে বলে মনে করেন তাঁরা। রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ইউরোপের সঙ্গে একটি নতুন ঐক্য গড়ে তোলার সুযোগও ওবামার সামনে তৈরি হয়েছে বলে মনে করেন তাঁরা। সূত্র : এএফপি।

No comments:

Post a Comment