Saturday, March 29, 2014

সাগর থেকে ধ্বংসাবশেষ তুলে আনার জন্য একটি একটি চীনা জাহাজের অভিযান

আন্তর্জাতিক ডেস্ক - 

মালয়েশিয়া এয়ারলাইন্সের নিখোঁজ যাত্রীবাহী বিমানটির সম্ভাব্য ধ্বংসাবশেষ সাগর থেকে তুলে আনার জন্য একটি চীনা জাহাজ ঘটনাস্থলে পৌঁছেছে। শুক্রবার নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার পাঁচটি বিমান থেকে তোলা ছবিতে নিখোঁজ বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষ দেখা যাওয়ার পর সেখানে জাহাজটি পৌঁছাল।

স্যাটেলাইট থেকে তোলা ছবির জের ধরে গত কয়েকদিন ধরে ভারত মহাসাগরের যে এলাকায় তল্লাশি চালানো হচ্ছিল বর্তমান স্থানটি সেখান থেকে প্রায় ১১০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। শুক্রবার সেখানে আয়তাকার সাদা একাধিক বস্তু দেখতে পাওয়া যায়। 

কিন্তু দিনের আলো নিভে যাওয়ার কারণে আজকের জন্য অনুসন্ধান কাজ মুলতবি রাখা হয়। শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চীনা টহল জাহাজ হাইক্সান-০১ তল্লাশি শুরু করে।

গত ৮ মার্চ কুয়ালালামপুর থেকে ২৩৯ আরোহীবাহী বেইজিংগামী বিমানটি নিখোঁজ হয়।

শনিবার নিউজিল্যান্ড বিমান বাহিনীর একটি ওরিওন বিমান প্রথম সাগরে কয়েকটি সাদা রঙের বস্তুর খোঁজ পায়। এরপর অস্ট্রেলিয়ার একটি বিমান একই এলাকায় দুটি ধুসর রঙের আয়তাকার বস্তু দেখতে পায়। অস্ট্রেলিয়ার মেরিটাইম সেইফটি অথোরিটি (এএমএসএ) বলেছে, এরপর আরো তিনটি বিমান একাই এলাকায় এসব বস্তু দেখতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে।

এর আগে অস্ট্রেলিয়া ও মালয়েশিয়া সরকার রাডার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তল্লাশির নতুন স্থানটি চিহ্নিত করে। ওই দুই সরকার ঘোষণা করে, নিখোঁজ হওয়ার পর বিমানটি ধারণার চেয়ে বেশি গতিতে যাচ্ছিল। এর ফলে এটি অনেক বেশি জ্বালানি খরচ করে এবং দ্রুত জ্বালানী ফুরিয়ে যাওয়ার কারণে আগের ধারণার চেয়ে কম দূরত্বে এটি বিধ্বস্ত হয়েছে বলে এখন মনে করা হচ্ছে। সূত্র: আইআরআইবি - 

No comments:

Post a Comment