Sunday, March 30, 2014

ভোট কেন্দ্রে সংঘর্ষ : নিহত ১


পঞ্চম ধাপে ৭৩টি উপজেলা পরিষদ নির্বাচনের শুরুতে কেন্দ্র দখল ও সংঘর্ষের মধ্য দিয়ে ভোট গ্রহণ চলছে। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। আগের কয়েকটি নির্বাচনের মতো এই নির্বাচনেও সহিংসতা ও কেন্দ্র দখলের আশঙ্কা ভোটগ্রহণের শুরুতেই প্রতিফলিত হচ্ছে। এরই মধ্যে বিভিন্ন জেলা থেকে ভোট শুরুর আগেই বাক্স ভরে ভোট দেয়ার খবর পাওয়া গেছে। ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলায় ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা সকালেই ভোট শুরুর আগেই ৪-৫টি কেন্দ্র দখল করে প্রায় ২৫০০ হাজার ভোট ব্যালট বাক্সে ভরেছে বলে জানা গেছে।


এ ছাড়া, লক্ষ্মীপুর সদরের দিঘলী ইউনিয়নের উত্তর দুর্গাপুর গ্রামে যুবলীগের একজন নেতা গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। সোমবার ভোর রাতে নির্বাচন শুরু চার ঘন্টা আগে নিহত কবির হোসেনকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।  তিনি দিঘলী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি।



কবিরকে নিজের সমর্থক বলে দাবি করেছেন আওয়ামী লীগ-সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ও পৌর মেয়র আবু তাহেরপুত্র এ কে এম সালাহউদ্দিন টিপু। ভোররাত সাড়ে চারটার দিকে ভোট কেন্দ্র থেকে বাড়ি ফেরার পথে তিনজন গুলিবিদ্ধ হন। ঘটনাস্থলে মারা যান কবির। এ কে এম সালাহউদ্দিন টিপু দাবি করেছেন, পোস্টার নিয়ে যাওয়ার সময় প্রতিপক্ষের সন্ত্রাসীরা কবিরকে গুলি করে হত্যা করেছে।
এদিকে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় প্রায় সব কেন্দ্র দখল, জালভোট ও বিরোধীদের এজেন্ট বের করে দেয়ার অভিযোগ এনে সরকার সমর্থিত প্রার্থীরা ছাড়া বাকী সব প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। ভোট শুরুর মাত্র এক ঘন্টার মধ্যে ওই উপজেলা নির্বাচনে বিরোধী প্রার্থীরা নির্বাচন বর্জনের ঘোষণা দেন।



অন্যদিকে সাতক্ষীরার তালা উপজেলাও বিএনপি বিদ্রোহী প্রার্থী সরকার সমর্থিত প্রার্থীর বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। তিনি সকাল সোয়া ৯টা নির্বাচন বর্জনের ঘোষনা দেন।  


আজ সোমবার ৭৩টি উপজেলা নির্বাচনে মোট চেয়ারম্যান পদপ্রার্থী ৩৬২ জন। ভাইস চেয়ারম্যান প্রার্থী ৪১৮ ও মহিলা ভাইস চেয়ারম্যান 
প্রার্থী ২৭৬ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা পাঁচ হাজার ৫৩৪। ভোটার এক কোটি ৩৮ লাখ ৯১ হাজার ৭৫১। পুরুষ ৬৯ লাখ ৩০ হাজার ২৬৯ ও নারী ভোটার ৬৯ লাখ ৬১ হাজার ৪৮২ জন।

No comments:

Post a Comment