Monday, March 31, 2014

প্রিন্সেস সাহার ও প্রিন্সেস জাওয়াহের ১৩ বছরের বন্দিদশার বর্ণনা



একটি রাজপ্রাসাদে আটক সৌদি রাজা আব্দুল্লাহর দুই মেয়ে প্রথমবারের মতো তাদের ১৩ বছরের বন্দিদশার বর্ণনা দিয়েছেন।
প্রিন্সেস সাহার ও প্রিন্সেস জাওয়াহের ব্রিটিশ টিভি চ্যানেল ৪ নিউজকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে  বলেছেন, জেদ্দায় তাদেরকে যে প্রাসাদে রাখা হয়েছে তার বাইরের জগতের সঙ্গে তাদেরকে যোগাযোগ করতে দেয়া হয় না।

তাদের অন্য দুই বোন মাহা ও হালাকে অন্য একটি বাসভবনে আটক রাখা হয়েছে। সাহার ও জাওয়াহের বলেন, বহির্জগতের সঙ্গে তাদের সম্পর্ক ‘ছিন্ন করে’ ‘একঘরে’ এবং ‘একাকী’ অবস্থায় রাখা হয়েছে। এজন্য তাদের পিতা ‘রাজা আব্দুল্লাহ’ দায়ী বলে তারা মন্তব্য করেন।

৪২ বছর বয়সী সাহার বলেন, “রাজ পরিবারের মেয়ে হয়ে আমরা কেন আমাদের ইচ্ছার বিরুদ্ধে বন্দি থাকব? আমার মনে আমাদেরকে পণবন্দি অবস্থায় রাখা হয়েছে। জাওয়াহের দেশের অন্য মানুষের অবস্থা ভেবে শঙ্কা প্রকাশ করে বলেন, “তিনি (রাজা আব্দুল্লাহ) যখন নিজ সন্তানদের সঙ্গে এ আচরণ করতে পারেন তখন দেশের মানুষের সঙ্গে তার আচরণ কেমন হতে পারে একবার ভেবে দেখুন।

এর আগে গত সোমবার জাওয়াহেরের মা ও সৌদি রাজার সাবেক স্ত্রী আলানুদ আল-ফায়েজ লন্ডনস্থ সৌদি দূতাবাসের সামনে তার মেয়েদের মুক্তির দাবি জানিয়ে বিক্ষোভ দেখান। ২০০৩ সালে রাজা আব্দুল্লাহ ফায়েজকে তালাক দেন এবং তখন থেকে তিনি লন্ডনে বসবাস করে আসছেন।

সাহার ও জাওয়াহেরের কথা উল্লেখ করে তিনি সাংবাদিকদের বলেন, তাদেরকে দিনে মাত্র একবার খেতে দেয়া হয়। তাদেরকে প্রাসাদ থেকে বের হতে কিংবা ভ্রমণ করতে দেয়া হয় না। আল-ফায়েজ বলেন, সৌদিদের বিশ্বাস করা আপনাদের উচিত হবে না, তারা সবকিছু করতে পারে। আমি আমার মেয়েদের দেখতে চাই। আমি তাদের সঙ্গে থাকতে চাই।” এর আগে গত শুক্রবার আলানুদ তার মেয়েদের মুক্তির দাবি জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে ধর্ণা দেন। সূত্র: আইআরআইবি

No comments:

Post a Comment