Monday, March 24, 2014

রানা প্লাজার ক্ষতিগ্রস্ত শ্রমিকদের বিক্ষোভ-সমাবেশ


দর্পণ ডেস্ক- 


সাভারে রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত শ্রমিক ও শ্রমিক পরিবারের সদস্যদের দ্রুত ক্ষতিপূরণ দান, পুনর্বাসনসহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা। আজ দুপুরে বাংলাদেশ গার্মেন্ট ও শিল্প শ্রমিক ফেডারেশনের ব্যানারে সাভার বাজার বাসস্ট্যান্ডের পাশে ধসেপড়া রানা প্লাজার সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। সমাবেশ থেকে বক্তারা বলেন, রানা প্লাজা ধসের ১১ মাস পার হয়ে গেলেও এ পর্যন্ত শ্রমিকদের সঠিক তালিকা প্রকাশ ও পুনর্বাসন কিংবা ক্ষতিপূরণের ব্যবস্থা করা হয়নি।

বক্তারা অভিযোগ করেন, এ ঘটনায় অসহায় শ্রমিক ও শ্রমিক পরিবারের সদস্যরা অনাহারে, অর্ধাহারে দিনাতিপাত করছেন এবং প্রতিদিনই রানা প্লাজার ধ্বংসস্তূপের ভেতর থেকে হাড়গোড় পাওয়া যাচ্ছে। এ সময় নিখোঁজ শ্রমিকদের পরিবারের সদস্যরা রানা প্লাজার সামনেই কান্নায় ভেঙে পড়েন। বক্তারা অভিযোগ করে বলেন, প্রশাসন কিংবা বিজিএমইএ এ বিষয়ে কার্যত কোনো পদক্ষেপ নিচ্ছে না বরং রানা প্লাজার মালিক রানাকে জামিন দিতে সরকার মরিয়া হয়ে উঠেছে।

এ সময় বক্তারা রানা প্লাজার মালিক রানার জামিন বাতিলসহ তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে আরো বলেন, বর্তমানে আমরা বাধ্য হয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনায় পাঁচ দফা দাবিসহ একটি স্মারকলিপি পেশ করছি। তারা বলেন, সাধারণ শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা আশা করছে যে, রাষ্ট্রের নির্বাহী প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাত বাড়িয়ে দিয়ে বিষয়টি আশু সমাধানে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

স্মারকলিপিতে উল্লিখিত দাবিগুলো হলো, নিহত, নিখোঁজ ও আহত শ্রমিকদের সঠিক তালিকা প্রণয়ন ও প্রকাশ, দ্রুত ক্ষতিগ্রস্ত শ্রমিক ও শ্রমিক পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ, নিখোঁজ শ্রমিকদের মৃত ঘোষণা করে ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ, রানা প্লাজার স্থানে শ্রমিক স্মৃতিস্তম্ভ নির্মাণের ব্যবস্থা গ্রহণ, ২৪ এপ্রিলকে জাতীয় শোক দিবস ঘোষণাসহ রানা প্লাজার ধ্বংসস্তূপে ফের উদ্ধার অভিযান পরিচালনার ব্যবস্থা গ্রহণ।

সমাবেশ শেষে বিক্ষুব্ধ নিহত শ্রমিক পরিবারের সদস্যরা রানা প্লাজার সামনে থেকে একটি মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কের উভয়পাশ প্রদক্ষিণ করে সাভার উপজেলা চত্বরে পৌঁছে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি পেশ করেন। এ সময় বাংলাদেশ গার্মেন্ট ও শিল্প শ্রমিক ফেডারেশনের সদস্যসহ রানা প্লাজার ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment